Powered By Blogger

Saturday, April 27, 2024

প্রবন্ধঃ আমি অসহায়! আমি কনফিউজড!!

২০২০তে অসুস্থ হ'য়নি, অসুস্থতা বোধ করিনি। শারিরীক-মানসিক কোনও দিক দিয়ে দূর্বলতা বোধ করিনি, দূর্বল হ'য়নি। একবার মনে হ'য়েছিল বুঝি জ্বর এসেছে, গা-হাত-পা ব্যথা ব্যথা করছে ও আরো অন্যান্য সিম্পটম। কিন্তু স্বাভাবিকভাবে কাজকর্ম করতে করতে প্যারাসিটামল এবং অন্যান্য ওষুধ খেয়েই আর সবসময়ের মত নর্মাল জীবন কাটিয়ে দিয়েছিলাম। কিন্তু এবারে কেন জানি অসুস্থতা বোধ করছি! বিরক্ত বোধ করছি। টিভি খুলতে আর ইচ্ছে করে না। মনে হচ্ছে টিভির ভিতর দিয়ে করোনা স্প্রে ক'রে দিচ্ছে টিভি সঞ্চালকেরা! চ্যানেলগুলি যেন করোনা প্রচারে চ্যালেঞ্জ নিয়ে নিয়েছে কে কত তীব্রতার সংগে ভয়ংকরভাবে কন্ঠে ও শরীরী ভাষায় ভয়ের বাতাবরণ তৈরি ক'রে টি আর পি রেট বাড়াতে পারে। যদিও সত্য অপ্রিয়। কিন্তু হঠাৎ ক'রে প্রচারের তীব্রতা সত্যতা সম্পর্কে চিহ্ন এঁকে দিয়েছে। ব্যাপারটা কি তাহলে 'চোর পালালে বুদ্ধি বাড়ে'-র মতন নাকি সত্যিই কোনও রহস্য আছে এর পিছনে। প্রতিটি চ্যানেল বলছে লাফিয়ে লাফিয়ে নাকি বাড়ছে করোনা। আর বিশেষজ্ঞরা নাকি সচেতনতা বৃদ্ধির জন্য আপ্রাণ হ'য়ে লড়ছে! সাবধান ক'রে দিয়েছিল অগ্রিম কিন্তু ভোট কারিগররা নাকি শোনেনি, পাত্তা দেয়নি!

২০২০-র কথা মনে পড়লো! ২০২০তে যে সময় সারা পৃথিবী করোনা নামক অজানা জীবানুর ধাক্কায় বেসামাল হ'য়ে পড়েছিল সেদিন করোনা মোকাবিলায় বিশ্বের তামাম চিকিৎসক মহল অসহায় হ'য়ে পড়েছিল। বিশ্বের শাসককুল এমনকি তাবড় তাবড় পরমাণু শক্তিধর ও আধুনিক বিজ্ঞানের শীর্ষে অবস্থানকারী দেশগুলোর প্রধানরা অসহায় হ'য়ে পরস্পর পরস্পরের কাছে ভিক্ষার জন্য হাত পেতে ছিল। তখন আমরা কতকিছু দেখেছি! দেখেছি কাসর ঘন্টা বাজিয়ে শব্দ থেরাপি! দেখেছি স্কুল কলেজ, দোকানপাট, হাটবাজার, অফিসকাছাড়, বাস ট্রেন সমস্ত কিছু বন্ধ হ'তে! দেখেছি সমস্ত ক্লাব, প্রতিষ্ঠান থেকে, ব্যক্তিগত উদ্যোগে মানুষ নানারকম খাদ্যসামগ্রী, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে গরীবদের পাশে দাঁড়িয়েছে! কিন্তু এখন!?

এই ভয়াবহ সময়ে যখন করোনা দেশের ব্রহ্মতালুতে ছোবল মেরে দিয়েছে সেই বিষে জ্বর্জরিত সময়ে ভোট পুজোয় উদ্দাম উত্তাল উত্তাপে করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে মেতে উঠেছে রাজ্য তথা দেশ পরিচালনার অভিভাবকবৃন্দ! সত্যি দেশের অভিভাবকবৃন্দ! কি বিচিত্র এই দেশ!! ( রচনা ২৭শে এপ্রিল, ২০২১ )

No comments:

Post a Comment