নির্বাচন শেষ হওয়ার
সঙ্গে সঙ্গে শ্রমিক পরিবারের উপর নেবে
এলো ভয়ঙ্কর ঘোর অন্ধকার। এশিয়ার একসময়ের বৃহত্তম অটোমোবাইল শিল্প হিন্দুস্তান মোটর্স বন্ধ
হ’য়ে গেল। বন্ধ হ’য়ে গেল পশ্চিমবঙ্গের গাড়ী শিল্পের শেষ ও একমাত্র স্বয়ং সম্পুর্ণ মোটর কারখানা। এই মহীরুহের পতন আজকে
হলেও এর পচনের
সূত্রপাত হয়েছিল বহু আগে। হিন্দুস্তান মোটর্সের ট্রাক
Bed ford উৎপাদন প্রথম নিঃশব্দে বন্ধ হয় ৮০-এর দশকে। Ambassador-এর পাশাপাশি ভারতে প্রথম আধুনিক গাড়ি
contessa হিন্দমোটরে তৈরী হয় হিন্দমোটরের প্রেসিডেন্ট এস এল ভাট্টারের নেতৃত্বে। কিন্তু রহস্যজনক কারণে সেই অসাধারণ প্রথম ভারতীয় আধুনিক গাড়ী কন্টেসা (contessa) ও কন্টেসার জনক এস এল ভাট্টার কোণঠাসা হয়ে পড়ে হিন্দমোটরে। ফলশ্রুতিতে মালিক বি এম বিড়লার পৃষ্ট পোষকতায় প্রেসিডেন্ট এস এল ভাট্টারের প্রত্যক্ষ পর্যবেক্ষণ ও সুনিপুণ দক্ষ ও যোগ্য নেতৃত্বে গড়ে ওঠা বিশাল স্বয়ং
সম্পূর্ণ অটোমোবাইল কারখানা (Integrated Automobile Factory) হিন্দমোটর থেকে চলে যাবার পর মালিক
সি কে বিড়লার নেতৃত্বে পরবর্তী কর্ণধার শঙ্কর নারায়ণন ও সান্তানামের পরিচালনায় কন্টেসার (contessa) উৎপাদন গাড়ির বাজারে জনপ্রিয়তা অর্জন সত্ত্বেও আশর্যজনকভাবে পুরোপুরি বন্ধ হয়ে যায়। সেই সময় মারুতি ছোট গাড়ি বাজারে আত্মপ্রকাশ করে। কন্টেসা বন্ধ
হ'য়ে যাবার
পিছনে অবাক করার
মত একটা কথা হিন্দমোটরে প্রবলভাবে চালু ছিল, ছোট গাড়ীর
প্রচন্ড চাহিদার বাজারে বড় গাড়ী কন্টেসার আবির্ভাব সময়োপযোগী নয়। কন্টেসা নাকি এত বড় গাড়ি ভারতের বর্তমান Flat culture-এর যুগে এবং অপরিসর রাস্তার পক্ষে একেবারে বেমানান ও অনুপযুক্ত। আর এখন রাস্তায় চারিদিকে বড় গাড়ীর ছড়াছড়ি। দেখতে
দেখতে সবার অগোচরে একদিন কন্টেসার উৎপাদন শুধু যে বন্ধ
হ'য়ে গেল তাই নয় কন্টেসা তৈরীর যাবতীয় সরঞ্জামও নষ্ট হ'য়ে গেল চিরতরে। এর পর হিন্দমোটরের যাত্রী পরিষেবায় সবচেয়ে জনপ্রিয় গাড়ী TREKKER, ভারতের বাজারে বিশেষ
ক'রে পুর্বাঞ্চল রাজ্যগুলিতে( rural Bengal, Bihar, Jharkhand
etc.) যার চাহিদা ছিল অকল্পনীয়। TREKKER-এর জনপ্রিয়তার সঙ্গে তাল রেখে মালবাহী গাড়ী হিসাবে PORTER (Multi Utility Vehicles-Trekker, Porter, and Pushpak)
এই সমস্ত গাড়িগুলি একে একে বিশেষ
ক'রে TREKKER-এর উৎপাদন কেন যে বন্ধ হ'য়ে গেল আজও তা' হিন্দমোটরের শ্রমিক কর্মচারীদের এবং Rural অঞ্চলের গাড়ী ক্রেতাদের বোধগম্য হ'ল না। এর ঠিক পরবর্তী সময়ে দেখা
গেল অবিকল TREKKER-মত দেখতে (সময়ের সঙ্গে
সঙ্গে আরও একটু উন্নত) বিভিন্ন company-এর গাড়ি সবাইকে অবাক
ক'রে খুব দ্রুত ভারতের বাজারে ছেয়ে গেল! এরপর
বাজারে টিকে থাকার
জন্য তৈরী হ'ল light commercial vehicle 'WINNER'. কিন্তু হিন্দমোটরকে টিকিয়ে রাখার জন্য 'WINNER'-এর সেই গৌরব ছিল না। পরিণতিতে যা হবার তাই হ'ল। এক ও একমাত্র আদি ও অকৃত্রিম গাড়ি Ambassador (passenger car) হিন্দমোটর কারখানাকে টিকিয়ে রাখার জন্য "একা কুম্ভ রক্ষা করে নকল বুঁদি গড়'-এর ভুমিকা পালন
করতে লাগল।
Written on 2nd June.
Written on 2nd June.
No comments:
Post a Comment