16ই জানুয়ারী আমার Timeline-এ Post করা 'হোক কলঙ্কমুক্ত যাদবপুর' লেখা প্রসঙ্গে আপনার উপরিউক্ত মতামত আমায় যাদবপুরের ছাত্র আন্দোলন সংক্রান্ত উভয় পক্ষের অবস্থান সম্পর্কে বিশদ বিশ্লেষণমূলক আলোচনায় উৎসাহিত ও অনুপ্রাণিত করে তুললো। আপনাকে এর জন্য আন্তরিক ধন্যবাদ।
এটা ঠিকই ছাত্রদের আন্দোলন যে সবটাই যুক্তিসঙ্গত ও ত্রুটিহীন তা নয়। ছাত্রছাত্রীদের শ্লীলতাহানির প্রতিবাদ হয়তো স্বতঃস্ফূর্ত ও সঠিক কিন্তু পরবর্তী ক্ষেত্রে আন্দোলনের জন্য গৃহীত দীর্ঘ পদক্ষেপগুলির মধ্যে বেনো জল আছে এতে সন্দেহ নেই। এ কথা অস্বীকার করার উপায় নেই যে ছাত্রছাত্রীদের এই শ্লীলতাহানির বিরুদ্ধে প্রতিবাদের আন্দোলনের অভিমুখ যে নির্দিষ্ট লক্ষ্য থেকে ঘুরে গেছে ও নেতৃত্বের হস্তান্তর হয়ে গেছে সেটা যে কোন দীর্ঘস্থায়ী আন্দোলনের প্রবহমানতার ক্ষেত্রেই স্বাভাবিক। ঠিক এই জায়গায় সতর্ক ও সচেতন থাকার ক্ষেত্রে মানসিক পরিপক্কতার প্রয়োজন। যেটা ছাত্রছাত্রীদের ক্ষেত্রে একেবারে অসম্ভব। যে অসম্ভবকে সম্ভব করে তোলার পরিবর্তে লেখাপড়াজানাওয়ালা মানুষ ও আত্মস্বার্থ প্রতিষ্ঠাসম্পন্ন কায়েমী স্বার্থ রক্ষাকারী রাজনীতিবিদরা সঠিক ও নির্ভুল বলে সীলমোহর দিয়েছেন। আসলে ব্যাপারটা ঠিক, কারণ গড্ডালিকা প্রবাহে ভেসে চলা ছাত্রছাত্রীদের পক্ষে ছাত্রজীবনেই মানসিক পরিপক্কতা অর্জন অসম্ভব। আর এই অসম্ভবের উপর দিয়ে হেঁটে আসা আজকের রাজনীতিবিদ ও প্রতিষ্ঠিত লেখাপড়াজানাওয়ালা মানুষ যারা একদিন ছাত্রছাত্রী ছিল তাঁরা কি তাদের সেদিনের অনভিজ্ঞতা ও ভুলের কারণে সৃষ্ট নানা সমস্যা সম্পর্কে আদৌ কি অনুতপ্ত? সেদিন তো দূরের কথা আজকের প্রৌঢ়ত্বের মধ্যগগনে ও বার্ধ্যকের শেষপ্রান্তে আসা রাজনীতিবিদ ও লেখাপড়াজানাওয়ালা প্রতিষ্ঠিত মানুষেরা কি তাঁদের প্রতিদিনের কৃতকর্মে বিন্দুমাত্র চিন্তিত, লজ্জিত ও অনুতপ্ত?
আর সঠিক নির্ভুল গাইডেন্স, প্রচুর পড়াশুনা, অভিজ্ঞতা ও সদিচ্ছা মানুষকে পরিপক্ক করে তোলে। যেখানেই যত আন্দোলন হয়েছে সেখানেই স্বতঃস্ফূর্ত সহজ সরল আন্দোলনকারীদের মধ্যে Vested Interest চোরের মত চুপিসারে ঢুকে পড়ে তার ভয়ংকর থাবা বসিয়েছে। আর স্বাভাবিক নিয়মেই সেই মূল স্রোত থেকে তৈরী হয় অনেক শাখা প্রশাখা যা প্রায় মূলের আকার ধারণ করে। যাদবপুরের ছাত্রছাত্রীদের আন্দোলনের ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। আসলে যদি লক্ষ্য স্থির রেখে আন্দোলনের ঘটনা পরম্পরা বিচার করা যায় তাহলে দেখা যাবে উপাচার্য তাঁরই ছাত্রীর শ্লীলতাহানির প্রতিবাদকে যদি প্রথমেই আন্তরিকতার সঙ্গে মর্যাদা ও গুরুত্ব দিতেন তাহলে যাদবপুরের আজকের এই ‘হোক কলরব’ আন্দোলন সংগঠিত ও বিস্তৃত হওয়ার কোন সুযোগই পেত না। উপাচার্যের প্রেস কনফারেন্সে বলা কথা অনুযায়ী হয়তো বা উপাচার্য বিশ্ববিদ্যালয়ে বহুদিন ধরে চলে আসা শিক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান বিরোধী কোনো কোনো প্র্যাক্টিসের বিরুদ্ধে ছিলেন। হয়তো কায়েমী স্বার্থে ঘা-ও দিয়েছিলেন। যার ফলস্বরুপ হয়তো বা তার বিরুদ্ধেও তলে তলে গোপন এজেন্ডা তৈরি হয়েছিল। হয়তো বা ক্যাম্পাসের মধ্যে ছাত্রছাত্রীদের শিক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান বিরোধী অভ্যস্ত কোনো কোনো প্র্যাক্টিসের বিরুদ্ধে ক্ষুব্ধ ও বিরক্ত থাকার কারণে কিম্বা পক্ষপাতিত্বের কারণে শ্লীলতাহানির প্রতিবাদের সময় তিনি নিরপেক্ষ ও পিতৃপ্রতিম অভিভাবকের দৃষ্টি হারিয়ে ফেলেছিলেন যা তিনি আর ফিরিয়ে আনার চেষ্টাও করেননি বা সুযোগ পাননি বা পেলেও ততক্ষণে তাঁর নাগালের বাইরে চলে গেছিল। কিম্বা তাঁর সামনে তখন তাঁর ইগো বা কোনো কিছু বা কারও প্রতি ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত তাঁর প্রশ্নাতীত আনুগত্য, যা তাঁর ব্যক্তিসত্তাকে চিরদিনের মত ক্ষতবিক্ষত করে দিল, তাঁর কাছে বাঁধার প্রাচীর হ’য়ে দাঁড়িয়েছিল। এছাড়া ঐ পদের সহজ স্বাভাবিক দাবীদার হিসাবে যদি তাঁর নাম বিবেচিত না হওয়া সত্ত্বেও অস্বাভাবিক উপায়ে তিনি ঐ পদ অলংকৃত করে থাকেন তাহলে তাঁরই সহকর্মীদের তলে তলে পুঞ্জীভূত ক্ষোভের কাছে তিনি নিজের ঐ লোভ ও ভুলের খেসারত দিয়েছেন মাত্র। যে ক্ষোভ কিনা সুযোগ পেয়ে গেছে শ্লীলতাহানির ঘটনায়। আর এই সুযোগ তিনি নিজেই তুলে দিয়েছিলেন তাঁদের হাতে তাঁর নানারকম অশিক্ষক সুলভ ভূমিকা পালনের কারণে।
এই ভূমিকা পালন প্রমাণ করেছিল উপাচার্যের প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে স্বাভাবিক দক্ষতা ও অভিজ্ঞতার চূড়ান্ত অভাব। একজন ভালো ছাত্র হতে পারে কিন্তু ভালো ছাত্র মাত্রই ভালো শিক্ষক হবে এটা ভুল। আবার একজন ভালো শিক্ষক মাত্রই ভালো প্রশাসনিক প্রধান হবেন তারও কোনও কথা নেই। ঠিক যেমন একজন ভালো কর্মী হতে পারে তাই বলে সে ভালো সংগঠক হবে তার কোনো নিশ্চয়তা নেই। যেমন কোনো গ্যারান্টি বা নিশ্চয়তা নেই ভালো খেলোয়ার, ভালো অভিনেতা বা ভালো মানুষ মাত্রই ভালো অধিনায়ক, ভালো পরিচালক বা ভালো রাজনীতিবিদ হবেই। একটা আইডিয়া থাকতে পারে সেই বিষয়ে, যা পরামর্শদাতা হিসাবে নেতৃত্বদানকারী ব্যাক্তির পাশে দাঁড়িয়ে সাহায্যকারীর ভূমিকা পালন করতে পারে মাত্র; কিন্তু কখনোই মূল ভুমিকায় নয়। নিপুণ হাতে পরিচালনা করার দক্ষতা বা ক্ষমতা সবটাই একেবারে জন্মগত ব্যাপার। জোর করে আর যাই হোক দেশকে, সমাজকে বা কোনো প্রতিষ্ঠানকেই নিপুণ হাতে নিখুঁতভাবে পরিচালনা করা যায় না। এটা প্রকৃতিগত বৈশিষ্ট্যের ব্যাপার। আবার যোগ্যতা বা দক্ষতা থাকলেই যে সে নেতৃত্বদানে সফল হবে এ আশা করাও ভুল কেননা এর সঙ্গে জড়িয়ে থাকে চূড়ান্ত সততার প্রশ্ন। যেমন সৎ হলেই বা সততা থাকলেই যে সেই মানুষ জীবনে পরিচালনার ক্ষেত্রে সফল হবে তাও কিন্তু নয়। এ প্রসঙ্গে পরম প্রেমময় শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের কথা মনে পড়ে গেল। তিনি বলেছেন, “যোগ্যতা নেই দাবী করে, বেঘোর পথে তারাই মরে”। যোগ্য তপে পূজ্য যারা, দাবীর পূরণ পাবেই তাঁরা”। আবার বললেন, “সৎ ও শ্রেষ্ঠ আশ্রয় যার, উন্নতি হয় অবাধ তাঁর”।
আজকের ছাত্রছাত্রীরা হয়তো যুদ্ধ জয়ের আনন্দে মাতোয়ারা। আনন্দের মাত্রাছাড়া বহিঃপ্রকাশ আর যাই হোক ছাত্র শিক্ষক সম্পর্কের পবিত্রতাকে রক্ষা করে না। হতে পারে এই পরিণতির জন্য শিক্ষক দায়ী কিন্তু তুমি অধম বলিয়া আমি উত্তম হইবো না কেন-র মত তুমি শিক্ষক, পবিত্রতা নষ্টের কারিগর বলে আমি ছাত্রও অপবিত্র হইবো এই শিক্ষা আর যাই হোক কোনো সামাজিক গঠনমূলক কাজের দিশারী হ’তে পারে না। এটা আমাকে সবসময় মনে রাখতে হবে আজ যে আমি ছাত্র কাল সেই আমিই শিক্ষকের ভুমিকায় অবতীর্ণ হবো। আজকের প্রতিশোধমূলক শিক্ষায় শিক্ষিত ছাত্র আগামীতে সেই প্রতিশোধমূলক শিক্ষার মানসিকতার Tradition নিয়ে শিক্ষকের আসনে বসে ভবিষ্যতের ছাত্রছাত্রীদের পরিচালনা করব। যা আজকের অনেক শিক্ষকের মধ্যে এর জ্বলন্ত প্রতিফলন লক্ষ্য করা যায়। আজকের ছাত্রছাত্রীদের মনে রাখতে হবে এই জয়ে প্রকৃত কোনো আনন্দ নেই। সাময়িক এক বিক্ষিপ্ত উত্তেজনা মাত্র। যা সময়ের সঙ্গে সঙ্গে বয়ে চলা জীবনের নানা ঘটনাবলীর মধ্যে দিয়ে লব্ধ অভিজ্ঞতায় উপলব্ধি ঘটবে আগামীতে। উপলব্ধি ঘটবে আজকের ধীরে না চলার ও আনন্দের নামে বিক্ষিপ্ত উত্তেজনার লাভ লোকসানের হিসাব। অবশ্য যদি লাভ লোকসানের খতিয়ান নিয়ে বসার গভীর অনুসন্ধিৎসু মানসিকতা থাকে। যদিও তা হবার নয়। কারণ গড্ডালিকা প্রবাহে ভেসে চলা সরল অপরিপক্ক ছাত্রছাত্রী অনভিজ্ঞতার অভাবে এক অলীক বিশ্বাসের উপর ভর করে স্বাভাবিক এক দুঃসাহসিক অভিযানের যাত্রী হয়। তারা ভেবেও দেখে না সামনের ঐ গড্ডর বা অগ্রবর্তীর দূরদৃষ্টি কতটা স্বচ্ছ ও গভীর।
তাই প্রকৃত আনন্দ হ’ত যদি ছাত্রছাত্রীরা উপাচার্যকে ঐ পদে রেখে দিয়েই তাঁকে তাঁর ভুল উপলব্ধি ও স্বীকার করার মার্গ দেখাতে পারতো এবং তাঁর কৃত কর্ম্ম সম্পর্কে অনুতপ্ত হওয়ার সুযোগ দিত, তাঁকে শ্লীলতাহানির বিরুদ্ধে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করত। অভিযুক্ত ছাত্রের বিরুদ্ধে শিক্ষককে দিয়েই শাস্তি দেওয়াতে পারতো। তাঁকে দিয়েই পুলিশি বর্বরতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করাতে পারতো। অসম্ভব বলে যা আপাতদৃষ্টিতে মনে হচ্ছে তাকে গভীর ধৈর্য্যশক্তি, সহ্যশক্তি ও দূরদৃষ্টির সাহায্যে নিখুঁত পরিচালনায় সম্ভব করে তুলতে পারতো। কারণ ছাত্রজীবনের অভিধানে নাকি 'অসম্ভব' 'না' 'হয়না' বলে কোনো শব্দ নেই! তাই এই আশা জাগে মনে বারেবারে। আর সেটাই হতো আন্দোলনের সার্থক সমাপ্তি। যদিও আজকের ছাত্রছাত্রী সমাজ এই ধরণের মানসিকতার মধ্যে আবেগের বাহুল্য ও অসম্ভবের ছবি দেখতে পারে। কিন্তু এটাই সত্যি।
এর থেকে আরও বড় সত্যি যাদবপুরের ছাত্রছাত্রীদের যে দুর্দান্ত লড়াই আন্দোলন গোটা দুনিয়া দেখলো, যাদবপুর আন্দোলন ছাত্র আন্দোলনের জয়ের এক ইতিহাস হয়ে রইলো গোটা পৃথিবীর ছাত্র সমাজের কাছে, যে ‘হোক কলরব’ তামাম দুনিয়ার লড়াকু মানুষের কলরবের পথ প্রদর্শক হ’য়ে রইলো সেই দুর্দান্ত লড়াই, সেই জয়ের ইতিহাসের উৎস, সেই ‘হোক কলরব’-এর ভ্রূণ সৃষ্টির জনকও কিন্তু এই গর্বিত ছাত্রসমাজের কোনো এক বা অধিকজন! বারবার জন্ম নিচ্ছে ছাত্রের দ্বারা ছাত্রীর শ্লীলতাহানির ভ্রূণ! এটা যেন ভুলে না যায় আজকের ছাত্রছাত্রী সমাজ। খুঁজে যেন বের করার চেষ্টা করে যে কোন উন্নত শিক্ষা, কোন উচ্চ সংস্কৃতির ফলে এই ভ্রূণ সৃষ্টি? ভুলে যেন না যায় এই ভ্রূণ সৃষ্টির আতুর ঘরও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। আর যেন একবার থমকে দাঁড়িয়ে গভীর ভাবে ভেবে দেখে ছাত্রের দ্বারা ছাত্রীর শ্লীলতাহানির এই ভ্রূণ সৃষ্টির ঘটনা একবার নয় বারবার ঘটে চলে কেন বিশ্বভারতী, রবীন্দ্রভারতী, প্রেসিডেন্সি ইত্যাদি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে? কেন? কেন যাদবপুরের আগে ঐ শ্লীলতাহানীর ঘটনায় গর্জে ওঠেনি ছাত্রছাত্রীদের লড়াকু অন্তর? টেলিভিশনের পর্দায় বারবার দেখতে পায় যাদবপুরের প্রাক্তন ও বর্তমান ছাত্রছাত্রীরা আন্দোলন সম্পর্কিত বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে নিজেদের বিশ্ববিদ্যালয় এবং উচ্চমেধা সম্পর্কে একটা অত্যন্ত নাক উঁচু গর্ব বোধ করেন এবং তাঁরা যে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে দায়িত্ব পালনে রত সেটা ফলাও করে টিভির পর্দায় বলেন। জিনিয়াস ছাত্র হিসাবে একটা অহংকার তাঁদের শরীরী ভাষায় ছড়িয়ে পড়ে! কিন্তু একবারও প্রাক্তন ও বর্তমান গর্বিত উচ্চমেধাসম্পন্ন ছাত্রছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে সংগঠিত উচ্চমেধাসম্পন্ন ছাত্রীর উপর উচ্চমেধাসম্পন্ন ছাত্রের দ্বারা শ্লীলতাহানির ঘটনায় অভিযুক্ত ছাত্রের প্রতি তীব্র ঘৃণা, ক্রোধ এবং উচ্চমেধাসম্পন্ন অভিযুক্ত ছাত্রের জন্য লজ্জা, অপমান চোখে মুখে ফুটে ওঠেনি! ছাত্রছাত্রী, শিক্ষক ও বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত তাদের সমর্থকদের মিলিত গোটা লড়াইটার উচ্চমাত্রায় টিআরপির ভিত্তি ছিল উপাচার্যের ক্রিয়াকর্মের তীব্র বিরোধিতা। যদিও উপহার হিসাবে ছাত্রছাত্রীদের হাতে এই বিরোধিতার তীব্র ঝাঁঝ-এর মসালা তুলে দিয়েছিল উপাচার্য স্বয়ং। আর প্রকারান্তরে ক্ষমতার দম্ভে ইগোর লড়াইয়ে জড়িয়ে গেছিল রাজ্য সরকার ও সরকারের শিক্ষাদপ্তর! যাইহোক একটা শিক্ষা প্রতিষ্ঠানে লড়াই আন্দোলন সংগঠিত করার আগে নিজেকে নিজের বিবেকের আয়নায় দেখার সময় কি এখনো আসেনি বর্তমান উচ্চমেধাসম্পন্ন ছাত্রছাত্রীসমাজের???
আমাদের মনে রাখতে হবে বিবেকের মৃত্যু যেন এই শতকের সবচেয়ে বড় দুসংবাদ হ'য়ে না ওঠে।
(লেখা ২২শে জানুয়াআরী'২০১৫)
No comments:
Post a Comment