ইউ, এস প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের এই কথা তর্কের খাতিরে যদি ধরেও নিই খাঁটি কথা। কিন্তু আলোচনার টেবিলে প্রশ্ন উঠতেই পারে কোন ধর্ম? কোন ধর্মের কথা বলেছেন ১৬তম ইউ, এস, প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন?
ধর্ম কথার অর্থের গভীরতা ব্যাপক ও অসীম। ধর্মের নামে অধর্মের আগাছা ধর্মের মূল কান্ডকে ঢেকে ফ্যালে, আগাছার ডালপালা বৃদ্ধি পেতে পেতে ঢেকে দেয় আকাশ বাতাস। আর তারই তলায় আশ্রয় নেওয়া মানুষ আগাছাতে আষ্টেপৃষ্টে বাঁধা প'ড়ে দমবন্ধ পরিবেশে বাঁচতে থাকে। কিন্তু তাই ব'লে ধর্মের নামে অধর্মও ধর্মের মিথ্যে মুখোশ প'ড়ে মানুষকে দীর্ঘ সময়ের জন্য মূর্খ বানিয়ে রাখতে পারে না। আর বংশপরম্পরায় কাউকে মূর্খ বানিয়ে রাখা যায় না। যদি তাই হ'তো মহামূর্খের ঘরে মহাপন্ডিতের জন্ম হ'তো না আর জন্মবিজ্ঞান ব'লে কিছু থাকতো না। বিশ্বজুড়ে যতসব ধর্মীয় প্রাতিষ্ঠানিক কাজকর্ম মানুষকে Unseen God নির্ভর ক'রে তোলার জন্য এবং প্রফেটদের নিয়ে প্রফেটদের কপট অনুগামীদের নিজ নিজ সম্প্রদায়ের মধ্যে দলবাজি, গোষ্ঠীবাজি করার জন্য, ব্যক্তিস্বার্থে ক্ষমতার অলিন্দে থাকার উৎকট আকাঙ্খায় প্রফেটদের মূল কথাগুলিকে বিকৃত ব্যাখ্যা করার জন্য, সর্বোপরি সহজ, সরল, মূর্খ, অজ্ঞানী, অহংকারী, অসদাচারী, অলস, কিছু না ক'রে সস্তায় পাওয়ার অভিলাষী দুর্বল, ভীরু, সবজান্তা, কুসংস্কারাছন্ন সাধারণ মানুষের কারণে ধর্ম আজ তার গৌরব, মহিমা, স্বচ্ছতা, পবিত্রতা হারিয়ে কলঙ্কিত হয়েছে, দূষিত হয়েছে। অনেকেই 'শালা, ধোয়া তুলসী পাতা' ব'লে ব্যঙ্গ করে। তা' করতেই পারে। আমি বলি, তুলসী পাতা তুলসী পাতাই, তা' ধোয়া হ'ক আর নোংরা হ'ক। তুলসী পাতার গুণাবলী নষ্ট হয়না। ভালো ক'রে ধুয়ে পরিষ্কার ক'রে নিলেই তা আবার স্বমহিমায় ফিরে আসে। কিন্তু বিছুটি পাতা ভালো ক'রে ধুয়ে মুছে নিলে তার ঔজ্বল্য প্রাপ্ত হয় বটে, কিন্তু শত ধুলেও তা তুলসী পাতার গুণাবলী ও বৈশিষ্ট্য প্রাপ্ত হয় না। যেমন, শ্যাওড়া গাছ চন্দন গাছের পাশে জন্মালে সেই গাছ প্রকৃতিগত কারণেই চন্দন গাছের সুগন্ধি প্রাপ্ত হয় অনেকাংশে কিন্তু চন্দন গাছে পরিবত হয় না চন্দনের গুণাবলী ও বৈশিষ্ট্য নিয়ে।
তাই, যারা পন্ডিত, বিদ্বান, জ্ঞানী ও ক্ষমতাবান তারা যদি ধর্মের আগাছা সাফ করার ও তার ডালপালা কাটতে গিয়ে বা কাটার পরিবর্তে ধর্মের মূল অর্থকেই আঘাত ক'রে বসে, ধর্মের গোড়া কেটে নির্মূল করতে চায় তাদের জন্যই ধর্মের নামে অধর্মের ব্যবসায়ীরা সুযোগ পেয়ে যায় অধর্ম, অসত্যের ব্যবসায় ফুলে ফেঁপে ওঠার; কারণ তারা ভালোমতনই জানে সহজ, সরল, মূর্খ, অজ্ঞানী, অসদাচারী, অলস, কিছু না ক'রে সস্তায় পাওয়ার অভিলাষী দুর্বল, ভীরু, কুসংস্কারাছন্ন সাধারণ মানুষ তাদের প্রধান শক্তি। এইসমস্ত তথাকথিত পন্ডিত, জ্ঞানী, বিদ্বান সমাজ তাদের পৃষ্টপোষক। তারা সব কাগুজে বাঘ। এইসমস্ত তথাকথিত পন্ডিত, জ্ঞানী, বিদ্বানদের সমাজকে কলুষিত মুক্ত করার মিথ্যে কাগুজে হুঙ্কারকে সহজ, সরল, মূর্খ, অজ্ঞানী, অসদাচারী, অলস, কিছু না ক'রে সস্তায় পাওয়ার অভিলাষী দুর্বল, ভীরু, কুসংস্কারাছন্ন সাধারণ মানুষ কোনও মূল্যই দেয় না, পাত্তাই দেয় না। কারণ এরা নিজেরাই নিজেদের ঘরের মানুষকে সত্যের সন্ধান দিতে পারেননি কিংবা ঘরের লোকের কারও কারও দ্বারা প্রত্যাখ্যাত।
তাই, ধর্ম চিরন্তন সত্য, যেমন, সত্য চিরন্তন। আর ধর্ম ও সত্যের অবস্থান ঈশ্বরের বুকে, তার নাভিমূলে, তারা ঈশ্বরের অংশ।---প্রবি।
ধর্ম কথার অর্থের গভীরতা ব্যাপক ও অসীম। ধর্মের নামে অধর্মের আগাছা ধর্মের মূল কান্ডকে ঢেকে ফ্যালে, আগাছার ডালপালা বৃদ্ধি পেতে পেতে ঢেকে দেয় আকাশ বাতাস। আর তারই তলায় আশ্রয় নেওয়া মানুষ আগাছাতে আষ্টেপৃষ্টে বাঁধা প'ড়ে দমবন্ধ পরিবেশে বাঁচতে থাকে। কিন্তু তাই ব'লে ধর্মের নামে অধর্মও ধর্মের মিথ্যে মুখোশ প'ড়ে মানুষকে দীর্ঘ সময়ের জন্য মূর্খ বানিয়ে রাখতে পারে না। আর বংশপরম্পরায় কাউকে মূর্খ বানিয়ে রাখা যায় না। যদি তাই হ'তো মহামূর্খের ঘরে মহাপন্ডিতের জন্ম হ'তো না আর জন্মবিজ্ঞান ব'লে কিছু থাকতো না। বিশ্বজুড়ে যতসব ধর্মীয় প্রাতিষ্ঠানিক কাজকর্ম মানুষকে Unseen God নির্ভর ক'রে তোলার জন্য এবং প্রফেটদের নিয়ে প্রফেটদের কপট অনুগামীদের নিজ নিজ সম্প্রদায়ের মধ্যে দলবাজি, গোষ্ঠীবাজি করার জন্য, ব্যক্তিস্বার্থে ক্ষমতার অলিন্দে থাকার উৎকট আকাঙ্খায় প্রফেটদের মূল কথাগুলিকে বিকৃত ব্যাখ্যা করার জন্য, সর্বোপরি সহজ, সরল, মূর্খ, অজ্ঞানী, অহংকারী, অসদাচারী, অলস, কিছু না ক'রে সস্তায় পাওয়ার অভিলাষী দুর্বল, ভীরু, সবজান্তা, কুসংস্কারাছন্ন সাধারণ মানুষের কারণে ধর্ম আজ তার গৌরব, মহিমা, স্বচ্ছতা, পবিত্রতা হারিয়ে কলঙ্কিত হয়েছে, দূষিত হয়েছে। অনেকেই 'শালা, ধোয়া তুলসী পাতা' ব'লে ব্যঙ্গ করে। তা' করতেই পারে। আমি বলি, তুলসী পাতা তুলসী পাতাই, তা' ধোয়া হ'ক আর নোংরা হ'ক। তুলসী পাতার গুণাবলী নষ্ট হয়না। ভালো ক'রে ধুয়ে পরিষ্কার ক'রে নিলেই তা আবার স্বমহিমায় ফিরে আসে। কিন্তু বিছুটি পাতা ভালো ক'রে ধুয়ে মুছে নিলে তার ঔজ্বল্য প্রাপ্ত হয় বটে, কিন্তু শত ধুলেও তা তুলসী পাতার গুণাবলী ও বৈশিষ্ট্য প্রাপ্ত হয় না। যেমন, শ্যাওড়া গাছ চন্দন গাছের পাশে জন্মালে সেই গাছ প্রকৃতিগত কারণেই চন্দন গাছের সুগন্ধি প্রাপ্ত হয় অনেকাংশে কিন্তু চন্দন গাছে পরিবত হয় না চন্দনের গুণাবলী ও বৈশিষ্ট্য নিয়ে।
তাই, যারা পন্ডিত, বিদ্বান, জ্ঞানী ও ক্ষমতাবান তারা যদি ধর্মের আগাছা সাফ করার ও তার ডালপালা কাটতে গিয়ে বা কাটার পরিবর্তে ধর্মের মূল অর্থকেই আঘাত ক'রে বসে, ধর্মের গোড়া কেটে নির্মূল করতে চায় তাদের জন্যই ধর্মের নামে অধর্মের ব্যবসায়ীরা সুযোগ পেয়ে যায় অধর্ম, অসত্যের ব্যবসায় ফুলে ফেঁপে ওঠার; কারণ তারা ভালোমতনই জানে সহজ, সরল, মূর্খ, অজ্ঞানী, অসদাচারী, অলস, কিছু না ক'রে সস্তায় পাওয়ার অভিলাষী দুর্বল, ভীরু, কুসংস্কারাছন্ন সাধারণ মানুষ তাদের প্রধান শক্তি। এইসমস্ত তথাকথিত পন্ডিত, জ্ঞানী, বিদ্বান সমাজ তাদের পৃষ্টপোষক। তারা সব কাগুজে বাঘ। এইসমস্ত তথাকথিত পন্ডিত, জ্ঞানী, বিদ্বানদের সমাজকে কলুষিত মুক্ত করার মিথ্যে কাগুজে হুঙ্কারকে সহজ, সরল, মূর্খ, অজ্ঞানী, অসদাচারী, অলস, কিছু না ক'রে সস্তায় পাওয়ার অভিলাষী দুর্বল, ভীরু, কুসংস্কারাছন্ন সাধারণ মানুষ কোনও মূল্যই দেয় না, পাত্তাই দেয় না। কারণ এরা নিজেরাই নিজেদের ঘরের মানুষকে সত্যের সন্ধান দিতে পারেননি কিংবা ঘরের লোকের কারও কারও দ্বারা প্রত্যাখ্যাত।
তাই, ধর্ম চিরন্তন সত্য, যেমন, সত্য চিরন্তন। আর ধর্ম ও সত্যের অবস্থান ঈশ্বরের বুকে, তার নাভিমূলে, তারা ঈশ্বরের অংশ।---প্রবি।
No comments:
Post a Comment